কী সেবা কীভাবে পাবেন
সিটিজেন চার্টার আনুজায়ী সেবা প্রদান করা হয়।
সিটিজেন চার্টার
LGED Citizen Charter
ভূমিকাঃ স্থানীয়সরকার, পল্লীউন্নয়নওসমবায়মন্ত্রনালয়,স্থানীয়সরকারবিভাগেরঅধীনস্থানীয়সরকারপ্রকৌশলঅধিদপ্তর(এলজিইডি) স্থানীয়সরকার প্রতিষ্ঠানসমূহকেকারিগরীসহায়তাপ্রদান,পল্লীওশহরাঞ্চলেরঅবকাঠামোউন্নয়নওরক্ষণাবেক্ষণসহক্ষুদ্রাকারপানিসম্পদউন্নয়নেরমাধ্যমেদেশেরআর্থসামাজিকঅবস্থারউন্নয়নওকর্মসংস্থানেরসুযোগসৃষ্টিতেগুরুত্বপূর্ণঅবদানরাখছে।একটাসময়ছিলযখনবাংলাদেশগ্রামীণএলাকারযোগাযোগঅবকাঠামোছিলঅত্যন্তনাজুক।আজএলজিইডিরমাধ্যমেব্যাপকউন্নয়নকর্মকান্ডেরমাধ্যমেদেশেরসর্বত্রগ্রামীণযোগাযোগেরক্ষেত্রেএকবৈপ্লবিকপরিবর্তনএসেছে।আজগ্রামেরউৎপাদিতফসলবাজারজাতকরণওপরিবহনসুবিধাবৃদ্ধিপেয়েকৃষকদেরউৎপাদিতপন্যেরন্যায্যমূল্যেপ্রাপ্তিনিশ্চিতহচ্ছে।এছাড়াওপরিবেশেরভারসাম্যসংরক্ষণওদারিদ্রবিমোচনেরলক্ষ্যেসরকারেরজাতীয়কর্মসূচীবাস্তবায়নেওএলজিইডিগুরুত্বপূর্ণভূমিকাপালনকরছে। বাংলাদেশসরকারেরনিজস্বঅর্থায়নেওউন্নয়নেসহযোগীসংস্থারসহায়তায়এলজিইডিবিভিন্নপ্রকল্পওকর্মসূচি বাস্তবায়নকরছে।
সিটিজেনচার্টারহলজনগনেরসেবাপাওয়ারঅধিকারেরলিখিতসনদ।এরমাধ্যমেজনগনেরআশাআকাঙ্খারপ্রতিফলনঘটিয়েবিদ্যমানসেবাসমূহেরমানউন্নয়নেরসুযোগসৃষ্টিহয়।সিটিজেনচার্টারেরমাধ্যমেসেবাগ্রহণকারীদেরযথাসময়েসেবাপ্রদাননিশ্চিতকরাহয়।সেবাপ্রদানকারীকর্তৃপক্ষেরকর্মকান্ডেরস্বচ্ছতা, জবাবদিহিতাওপ্রশাসনেরগতিশীলতাবৃদ্ধিপায়।সিটিজেনচার্টারেরমাধ্যমেসেবাগ্রহণকারীওপ্রদানকারীরমধ্যেপারস্পারিকআস্থাবৃদ্ধিপায়।
এলজিইডি’রমূখ্যদায়িত্বাবলীঃ
· পল্লীওনগরঅঞ্চলেঅবকাঠামোউন্নয়নেরলক্ষ্যেপরিকল্পনাপ্রণয়ন, বাস্তবায়নওপরিবীক্ষণ;
· পল্লীঅবকাঠামোরক্ষনাবেক্ষণ;
· গ্রোথসেন্টার/হাটবাজারউন্নয়নে পরিকল্পনাপ্রণয়ন, বাস্তবায়নওপরিবীক্ষণ;
· ইউনিয়ন, উপজেলা, জেলাপরিষদওপৌরসভাকেকারিগরীসহায়তাপ্রদান;
· ইউনিয়ন, উপজেলাওপৌরসভাপ্লানবুক, ম্যাপিংওসড়কএবংসামাজিকঅবকাঠামোরডাটাবেজ প্রস্ত্ততকরণ;
· ক্ষুদ্রাকারপানিসম্পদউন্নয়নপরিকল্পনা, বাস্তবায়নওপরিবীক্ষণ;
· বিভিন্নমন্ত্রণালয়েরঅবকাঠামোউন্নয়নকর্মসূচীবাস্তবায়নওপরিবীক্ষণ;
· জনপ্রতিনীধি, উপকারভোগী, ঠিকাদার, চুক্তিবদ্ধশ্রমিকদলসমূহেরসংশ্লিষ্টউন্নয়নকর্মকান্ডেপ্রশিক্ষণ;
· ডিজাইনওঅন্যান্যকারিগরীমডেল, ম্যানুয়েলওস্পেসিফিকেশনপ্রণয়ন;
· এলজিইডি’রকর্মকর্তা/কর্মচারীদেরপ্রশিক্ষণেরমাধ্যমেদক্ষতাবৃদ্ধি;
এলজিইডি’রখাতওয়ারীপ্রধানপ্রধানকর্মকান্ডঃ
গ্রামীণঅবকাঠামো
|
নগরঅবকাঠামো
|
ক্ষুদ্রাকারপানিসম্পদউন্নয়ন
| ||
সড়কনির্মান/পুননির্মাণ/পুর্নবাসন
ব্রীজ/কালভার্টনির্মাণ/ পুননির্মাণ
গ্রোথসেন্টার/হাটবাজারউন্নয়ন
ঘাট/জেটিনির্মাণ
ইউনিয়নপরিষদভবননির্মাণ
উপজেলাপরিষদকমপ্লেক্সভবননির্মাণ
ঘূর্নিঝড়/বন্যাআশ্রয়কেন্দ্রনির্মাণ/ পুননির্মাণ
বৃক্ষরোপনকর্মসূচী
ক্ষুদ্র-ঋণকর্মসূচী
কৃষি, মৎসওপশুসম্পদউন্নয়ন
|
সড়কফুটপাতনির্মান/পুননির্মাণ
নর্দমানির্মাণ/ পুননির্মাণ
বাস/ট্রাকটার্মিনালনির্মাণ
বাজারউন্নয়ন
টাউনসেন্টারনির্মাণ
স্যানিটারীল্যাট্রিননির্মাণ
টিউবওয়েলস্থাপন
ক্ষুদ্র-ঋণকর্মসূচী
বর্জ্যব্যবস্থাপনা
বস্তিউন্নয়নকার্যক্রম
নগরপরিচালনাউন্নতিকরণ
দারিদ্রবিমোচন
নগরপ্রশাসনেরসক্ষমতাবৃদ্ধি
|
বাঁধনির্মাণ
স্লুইচগেটনির্মাণ
রাবারড্যামনির্মাণ
খালখননওপুন:খনন
বন্যানিয়ন্ত্রণ, বাঁধনির্মাণ/পুন;নির্মাণ
স্থানীয়পানিব্যবস্থাপনা
সমবায়সমিতিকে(পাবসস) বিভিন্নকারিগরীওজীবিকাউন্নয়নেসহায়তাপ্রদান
| ||
সেবাসংক্রান্তঅভিযোগগ্রহণওনিষ্পত্তিকরণঃ
সিটিজেনচার্টারেরবর্ণিতসেবানির্ধারিতসময়সীমারমধ্যেযুক্তিসংগতকারণব্যতীতপ্রদানেব্যর্থহলেসংশ্লিষ্টভুক্তভোগী লিখিতভাবেসেবাপ্রদানকর্তৃপক্ষেরনিকটঅভিযোগকরতেপারবেন।সেবাপ্রদানকর্তৃপক্ষঅভিযোগপাওয়ার১৫(পনের) দিনেরমধ্যেঅভিযোগকারীরঅভিযোগআমলেনিয়েবিষয়টিনিষ্পত্তিকরবেন।অভিযোগকারীসেবাপ্রদানকারীকর্তৃপক্ষেরসিদ্ধান্তেসন্তুষ্টনাহলেসেবাপ্রদানকারীকর্তৃপক্ষেরনিয়ন্ত্রনকারীপরবর্তীউর্দ্ধতনকর্তৃপক্ষেরনিকটআপীলআবেদনকরতেপারবেন।আপীলকর্তৃপক্ষআপীলপাওয়ার১৫(পনের) দিনেরমধ্যেঅভিযোগনিষ্পত্তিকরবেনএবংসেবাপ্রদানকারীকর্তৃপক্ষকেলিখিতনির্দেশনাদিবেন।অত্রদপ্তরেরতত্ত্বাবধায়কপ্রকৌশলী(প্রশাসন) ওনির্বাহীপ্রকৌশলী(প্রশাসন) যথাক্রমেআপীলকর্তৃপক্ষ(আরটিআই) এবংদায়িত্বপ্রাপ্তকর্মকর্তা(আরটিআই) হিসাবেদায়িত্বপালনকরবেন।বর্ণিতকর্মকর্তাদেরসাথেটেলিফোনেসার্বক্ষনিকযোগাযোগকরাযাবে, তাদেরটেলিফোননম্বরযথাক্রমে৮১৫২০১০এবং৯১৩৯৬২৮।
No comments: