» » » ৫ টাকা মূল্যে চাঁদপুর বন বিভাগের ৩৫ হাজার চারা গাছ উত্তোলন

চলতি অর্থ বছরে চাঁদপুরে বন বিভাগ সামাজিক বনায়ন ও নাসারিং ট্রেনিং সেন্টার ৩৫ হাজার ফলজ, বনজ ও ঔষধী গাছের চারা উত্তোলন করেছে।
আকাশ মনি, রেন্ট্রি, মেহগনি, পেয়ারা, কাঠাঁল, জলপাই, হত্তর্কী, বয়রা, অর্জুন, নিমসহ আরোও অনেক ধরনের চারা প্রতি নির্ধারিত ৫ টাকা করে বিক্রয়ের জন্য উত্তোলন করা হয় বলে সংশ্লিষ্ট বিভাগ কর্মকর্তা জানিয়েছেন।
মঙ্গলবার (২৬ জুলাই) দুপুরে সামাজিক বনায়ন ও নার্সারি ট্রেনিং সেন্টারের ভারপ্রাপ্ত কর্মকর্তা তাজুল ইসলামের সাথে আলাপকালে তিনি জানান, ‘চাঁদপুর সদরে ৮ হাজার, হাজীগঞ্জে ২০ হাজার, কচুয়া ২ হাজার, ফরিদগঞ্জে ৪ হাজার ও হাইমচরে ১ হাজারসহ মোট ৩৫ হাজার ফলজ ও বনজ গাছের চারা উত্তোলন করা হয়। উত্তোলনকৃত ছোট-বড় সকল ধরনের চারাই বিক্রয় করা হয় ৫ টাকা।চারা বিক্রয়ের টাকা প্রশাসনের রেভিনিউ (রাজস্ব) শাখায় দেয়া হয়।’
তিনি আরো জানান, ‘চাঁদপুর সদরের লক্ষ্মীপুর মডেল ইউনিয়ন আশ্রায়ন প্রকল্প-১ এর ২শ’ পরিবারের মাঝে নারিকেল, সুপারি এবং বনজ ও ফলজসহ মোট ২৪শ’ চারা বিতরণ করা হয়। চাঁদপুরে ২০০৮ সালের পর সরকারিভাবে কোন প্রশিক্ষণ দেয়া হয় নাই। নার্সিংসহ কয়েকটি বিষয়ে প্রশিক্ষণের প্রয়োজন রয়েছে।

About Azad Hossain

MD Azad Hossain. Simple Blogger on Blogspot. Blogger Address: BD Blogger Tamplate I Our Shahrasti I Our Chandpur/
«
Next
Newer Post
»
Previous
Older Post

1 comments:

চাঁদপুর জেলার প্রামান্যচিত্র